Deshebideshe tv

চলে গেলেন কিংবদন্তী চলচ্চিত্র পরিচালক বাসু চ্যাটার্জী

চলে গেলেন কিংবদন্তী চলচ্চিত্র পরিচালক বাসু চ্যাটার্জী

মুম্বাই, ৪ জুন- চলে গেলেন কিংবদন্তী চলচ্চিত্র পরিচালক এবং চিত্রনাট্যকার বাসু চ্যাটার্জী। বৃহস্পতিবার সকালে মুম্বাইয়ে সান্তাক্রুজের বাসভবনে ঘুমের মধ্যেই মারা যান তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। দীর্ঘ দিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। বৃহস্পতিবার সকালে সান্তাক্রুজের বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। 

ইন্ডিয়ান ফিল্ম অ্যান্ড টেলিভিশন ডিরেক্টরস এসোসিয়েশনের প্রেসিডেন্ট অশোক পণ্ডিত জানিয়েছেন, বৃহস্পতিবার সকালেই ঘুমের মধ্যেই আমাদের ছেড়ে চলে গিয়েছেন বাসু চ্যাটার্জী। তার মৃত্যু চলচ্চিত্র জগতে অপূরণীয় ক্ষতি হয়ে  গেল।

১৯৩০ সালে রাজস্থানের আজমের শহরে জন্ম হয় বাসু চ্যাটার্জীর। বাসু চ্যাটার্জী একাধিক হিন্দি সিনেমাও নির্মান করেন, যার মধ্যে রয়েছে ‘ছোটি সি বাত’, ‘রজনীগন্ধা’, ‘বাতো বাতো মে’, ‘চামেলি কি শাদি’, ‘এক রুকা হুয়া ফয়সলা’সহ একাধিক জনপ্রিয় ছবি। দূরদর্শনে প্রচারিত জনপ্রিয় টিভি সিরিজ ব্যোমকেশ বক্সী এবং রজনিও তারই পরিচালনা।

জনপ্রিয় বাংলা সিনেমা ‘হঠাৎ বৃষ্টি’র নির্মাতা ছিলেন তিনি। ১৯৯৮ সালে মুক্তি পাওয়া এই ছবিটি ব্যাপক সাড়া ফেলেছিল চলচ্চিত্র অঙ্গনে। একই সাথে এ ছবি দিয়েই চলচ্চিত্র সফল যাত্রা শুরু হয় অভিনেতা ফেরদৌস’র।

আর/০৮:১৪/৪ জুন