Deshebideshe tv

অস্কার ২০২০: সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম ‘প্যারাসাইট’

অস্কার ২০২০: সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম ‘প্যারাসাইট’

ক্যালিফোর্নিয়া, ১০ ফেব্রুয়ারি- আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগে সাধারণত ভেনিস, বার্লিন ও কান চলচ্চিত্র উৎসবে আলোচিত সিনেমাগুলোই প্রতিযোগিতা করে থাকে। এবারও তার ব্যতিক্রম হয়নি। এই বিভাগে ছিল হাড্ডাহাড্ডি লড়াই। ৯২তম অস্কারে আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগের পুরস্কার জিতে নিলো দক্ষিণ কোরিয়ার ছবি ‘প্যারাসাইট’।

কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ সম্মান ‘পাম দর’ পেয়েছিল ‘প্যারাসাইট’। চার সদস্যের একটি পরিবারের গল্প দিয়ে ছবির কাহিনী শুরু হয়। দরিদ্র সীমার নিচে বাস করা সেই পরিবারটি পিজার বাক্স বানায়। একদিন পরিবারের ছেলে সন্তানটি আবিষ্কার করে তাদের বাসা থেকে কয়েকটি সিঁড়ি উপরে উঠলেই ওয়াইফাই পাওয়া যায়। ভালো থাকার চেষ্টায় একসময় ছেলেটি ও মেয়েটি ধনীর সন্তানদের পড়াতে এবং ছবি আঁকা শেখাতে যায়। একসময় তাদের মনে হয়, নিজের বাড়ির চাইতে অন্যের বাড়িতেই তাদের বেশি ভালো লাগছে। কারণ সেখানে সব সুযোগসুবিধা পাওয়া যায়। এভাবেই আগাতে থাকে ছবির গল্প।

আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগে এবছর মনোনয়ন পেয়েছিল স্প্যানিশ চলচ্চিত্রকার পেদ্রো আলমদোভারের জীবনীভিত্তিক ছবি পেইন অ্যান্ড গ্লোরি। এই ছবিটি কান চলচ্চিত্র উৎসবে বেশ আলোচনায় ছিল। ছবির অভিনয়শিল্পী অ্যান্টোনিও ব্যান্ডেরাস সেরা অভিনেতার পুরস্কার ঘরে তোলেন। এছাড়াও মনোনয়নের তালিকায় ছিল করপাস ক্রিস্টি, হানিল্যান্ড এবং লা মিজারেবলস।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে ৯ ফেব্রুয়ারি রাত আটটায় (বাংলাদেশ সময় ১০ ফেব্রুয়ারি সকাল ৭টা) শুরু হয়েছে অস্কারের পুরস্কার বিতরণী অনুষ্ঠান। ৯২ তম একাডেমি অ্যাওয়ার্ডের এই আসরে গতবারের মতো এবারও অস্কারে কোনো সঞ্চালক নেই।

আর/০৮:১৪/১০ ফেব্রুয়ারি